এই বর্ষায় ত্বকের যত্ন

বর্ষায় ঝিরিঝিরি বৃষ্টির শব্দ আর বৃষ্টিতে ভিজে যাওয়া ল্যান্ডস্কেপ, রোমান্টিক ড্রাইভ এবং প্রিয়জনের সাথে আরামদায়ক সন্ধ্যা! এর চেয়ে ভাল আর কিছু কি হতে পারে? আমাদের দেশের বর্ষাঋতু ভীষণ মনোরম, তবে এই সুন্দর বৃষ্টিপাতই কিন্তু নিয়ে আসে এমন কিছু ত্বক এবং চুলের  সমস্যা যা আমাদের জন্যে প্রচণ্ড অস্বস্তিকর হয়ে দাঁড়ায়! এসময় ত্বক আর চুলের  চাই যথাযথ যত্নের। তো কিভাবে করবেন যত্ন এই বর্ষায় এবং কি কি ব্যবহারে নিশ্চিত হতে পারে হেলথি ত্বক এবং চুল, চলুন জেনে নেই। 

গোলাপ জল:

বর্ষায় আর্দ্রতার মাত্রা বেড়ে যায়, ফলে আমাদের মুখ প্রচুর তেলতেলে হয় এবং পোরসে অতিরিক্ত তেল জমে যায়। মুখের এই ন্যাচারাল তেল মুখের জন্যে উপকারী কিন্তু তা যদি প্রয়োজনের তুলনায় বেশি হয়ে যায় তবে ক্ষতিকর। অতিরিক্ত তেল জমে থাকার কারণে পোরসগুলি ব্লক হয়ে যায় এবং ব্রণ হয়।  তাই অব্যশই এমন কিছু ত্বকে ব্যবহার করতে হবে যে এই অপ্রয়োজনীয় তেল কমাতে সাহায্য করে। 

এর জন্যে আপনি গোলাপ জল ব্যবহার করতে পারেন। মুখ পছন্দমত ক্লিনজার অথবা ফেসওয়াশ দিয়ে পরিষ্কার করে, কটনের সাহায্যে গোলাপ জল মুখে লাগিয়ে রাখুন রেগুলার টোনারের বদলে।  এই প্রাকৃতিক টোনার আপনার মুখের অতিরিক্ত তেল কমিয়ে চমৎকারভাবে উজ্জ্বল করে তুলবে। 

আপেল সিডার ভিনেগার: 

এই বর্ষায় আপনার সবচেয়ে বড় চ্যালেঞ্জ অনাবশ্যক খুশকি এবং নিস্তেজ  চুল! বাতাসের অত্যধিক আর্দ্রতার কারণে চুলগুলি নিস্তেজ হয়ে যায়।  তবে এর জন্যে চমৎকার সমাধান হলো, আপেল সিডার ভিনেগার। এক টেবিল চামচ আপেল সিডার ভিনেগার এবং আধা কাপ পানির মিশ্রণ তৈরী করে নিন।  সপ্তাহে এইভাবে দুইবার চুলে ব্যবহার করতে পারেন। এই মিশ্রণটি আপনার চুলকে নিস্তেজ হয়ে যাওয়া থেকে বাঁচিয়ে রাখবে। 

এছাড়াও, অ্যাপল সিডার ভিনেগার এ আছে আলফা-হাইড্রোক্সি অ্যাসিড, যা মাথার ত্বকে এক্সফোলিয়েট করে খুশকি কমাতে সাহায্য করে।

ওটমিল মাস্ক :

বলছিলাম কিভাবে ব্রণ হয় আমাদের ত্বকে।  কিন্তু কিভাবে পরিত্রান মিলবে ব্রণ থেকে? এর ম্যাজিক্যাল সমাধান মিলবে আপনার সাধ্যের মধ্যেই। ওটমিল মাস্ক, এটি ভীষণ কার্যকরী ব্রণের চিকিৎসায়। কারণ এতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান।  আর ওটমিল মুখের অতিরিক্ত সিবাম শোষণ করে যা ব্রণ হওয়ার ক্ষেত্রে অন্যতম প্রধান কারণ। এবং পরবর্তীতে আবার ব্রণ উঠাও প্রতিরোধ করে।

আপনি কি জানেন যে ওটমিলে আছে প্রাকৃতিক অ্যান্টি-মাইক্রোবিয়াল এজেন্ট যা ব্রণ সৃষ্টিকারি ব্যাকটেরিয়া ধ্বংস করে। আপনার ত্বকের জন্যে ওটমিল একটি দুর্দান্ত প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক।

বর্ষায় ত্বকের ভোগান্তি থেকে বেঁচে থাকতে জেনে নিলেন কিছু চটপট সমাধান। এবার আপনার পালা এগুলিকে সঠিক ভাবে ব্যবহার করার। দিনের অল্প কিছু সময় বের করে নিন নিজের যত্নের জন্যে। এভাবে প্রতিদিনকার অর্গানিক যত্নেই আপনার ত্বক আর চুল থাকবে হেলথি এবং সুন্দর।