ঝটপট সব বিউটি হ্যাকস!

লাইফ হ্যাক বলতে মূলত সেসব কৌশল বুঝায় যা আমাদের দৈনন্দিন জীবনের কাজগুলো সহজ করে তোলে। একইভাবে রয়েছে অসংখ্য বিউটি হ্যাক যা দিয়ে ছোটখাটো কৌশলে ঘরোয়া উপায়ে বিউটি রিলেটেড সমস্যাগুলোর সমাধান করে ফেলা যায়। আসুন তাহলে জেনে নেই এসব অভিনব এবং মজার মজার কিছু বিউটি হ্যাক সম্পর্কে –

১। হাত-পা রাখুন সুপার সফট

শীতকালে শুষ্ক হাত-পা এর যত্ন নিতে এই হ্যাকটি চেষ্টা করে দেখতে পারেন। প্রতিদিন রাতে হাত ও  পায়ে ময়েশচারাইজিং ক্রিম মেখে মোজা পরে ঘুমান। মোজার এক্সট্রা লেয়ার সারারাত ত্বকের আদ্রতা ধরে রাখবে এবং সকালে মোজা খুলেই আপনি পাবেন সবচেয়ে কোমল হাত ও পা। তবে মোজা পরে ঘুমালে একটু উষ্ণতা কিন্তু সহ্য করতে হবেই!

মোজা পরে ঘুমালে পা থাকবে সারারাত সুরক্ষিত

২। মেকআপ তুলুন মেকআপ রিমুভার ছাড়া

কোনো ক্লিনজিং অয়েল কিংবা নামি-দামি মেকআপ রিমুভার দরকার নেই। এই হ্যাকটি দিয়ে একদম কেমিক্যাল ফ্রি ও ন্যাচারাল ভাবেই রিমুভ করুন মেকআপ। খাঁটি নারকেল তেল মেকআপ রিমুভ করতে কাজ করে দারুন।  কটন বলে একটু নারকেল তেল নিয়ে তা সরাসরি মেকআপের উপর এপ্লাই করা যায়। পুরো মেকআপ উঠে আসলে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিলেই আপনার কাজ শেষ!

মেকআপ তুলতে নারকেল তেল কাজ করে দারুণ!

৩। শ্যাম্পু ছাড়াই  চুল থাকবে ঝলমলে
শ্যাম্পু করার সময় নেই, এদিকে চুল হয়ে আছে তেল চিটচিটে। ঝটপট উপায়ে এই সমস্যার সমাধান করতে পারেন বেবি পাউডার দিয়ে। হাতের তালুতে অল্প বেবি পাউডার নিয়ে আঙুলের সাহায্যে মাথার তালুতে ম্যাসেজ করুন। তারপর মোটা দাঁতের চিরুনি দিয়ে আঁচড়ে নিন পুরো চুল। চুলের তেল চিটচিটে ভাব চলে যাবে সেইসাথে চুলে পাবেন শ্যাম্পুর মত ভলিউম।

৪। ঘরোয়া উপায়ে ঠোঁটের স্ক্রাবিং
ঠোঁটের ডেড সেল দূর করতে স্কিনের পাশাপাশি লিপ স্ক্রাব ব্যবহার করাও অত্যন্ত জরুরী। নিজের পছন্দমত খুব সহজ উপায়েই ঘরে বসে বানাতে পারেন লিপ-স্ক্রাব। এক চামচ মধুর সাথে চিনি মিশিয়ে ঝটপট বানানো যায় লিপ-স্ক্রাব। ভ্যানিলা, স্ট্রবেরি কিংবা লেমন এসেন্সও যোগ করতে পারেন আপনার পছন্দমত ফ্লেভার যোগ করতে।

নিয়মিত ঠোঁট এক্সফোলিয়েট করলে ঠোঁট থাকবে গোলাপি ও বেবি সফট


৫। হলদে দাঁতের বিড়ম্বনা
হলদে দাঁত সাদা করতে টুথপেস্টের ওপর অল্প বেকিং সোডা ছিটিয়ে ব্রাশ করুন। চারকোল পাউডার দিয়ে দাঁত ব্রাশ করলেও দাঁতের হলদে ভাব দূর হয় নিমিষেই।

চারকোল পাউডার দিয়ে নিয়মিত দাঁত ব্রাশ করলে হলদে ভাব দূর হবে

৬। ঘরোয়া গ্রিন-টি টোনার

গ্রিন টি আমাদের স্বাস্থ্যের জন্য কতটা কার্যকর ও উপকারী তা আমরা সবাই-ই জানি। তবে, গ্রিন টি স্বাস্থ্যের জন্য যেমন উপকারী তেমনি স্কিনের জন্যও অত্যন্ত হিতকর। গ্রিনটি তে রয়েছে EGCG (Epigallocatechin gallate) নামের পাওয়ারফুল অ্যান্টি-অক্সিডেন্ট যা স্কিন ড্যামেজ ও এজিং প্রতিরোধ করতে খুবই কার্যকর। গ্রিন টি স্বাভাবিক উপায়েই বানিয়ে স্প্রে বোতলে ভরে রেফ্রিজারেট করুন। প্রতিদিন স্কিন পরিষ্কার করার পর ব্যবহার করতে পারবেন এই টোনারটি।

গ্রিন টি দিয়ে করতে পারেন রূপচর্চা


৭। চোখের ফোলা ভাব দূর করতে

গ্রিন টি বানিয়ে টি-ব্যাগটি ফেলে দিবেন না কিন্তু! চোখের পাফিনেস বা ফোলাভাব দূর করতে দুইটি টি ব্যাগ দুই চোখে লাগিয়ে ৫-৬ মিনিট রিল্যাক্স করুন। নিয়মিত ব্যবহারে দেখবেন, চোখের ফোলাভাব কমে আসবে অনেকাংশেই।

৮।ফলস আইল্যাশ ছাড়াই ঘন চোখের পাপড়ি

আইল্যাশ ঘন দেখাতে মাশকারা বা ফলস আইল্যাশ পরে সাময়িকভাবে না হয় পার পাওয়া যায়, কিন্তু পার্মানেন্ট ইফেক্ট পেতে একটি কার্যকর হ্যাক জেনে নিন। প্রতিদিন রাতে ঘুমের আগে ক্যাস্টর অয়েল বা পিনাট অয়েল আইল্যাশে ম্যাসাজ করে ঘুমান। চোখের পাপড়ি বড় ও ঘন করতে এই দুইটি তেলই কাজে দেয় জাদুর মত!

দেখতেই পারছেন, ছোটখাট এসব সৌন্দর্য সমস্যার সমাধান রয়েছে আপনার হাতের কাছেই। তাই, দিনভর প্রাণবন্ত থাকতে কাজে লাগাতে পারেন এসব বিউটি টিপস।


Leave a Reply