চারকোল দিয়ে মজার সব বিউটি হ্যাকস!

অ্যাক্টিভেটেড চারকোল এক বিশেষ ধরণের কয়লা যার রন্ধ্রে রন্ধ্রে রাসায়নিক পদার্থকে আটকে ফেলার সামর্থ্য আছে। এটা সাধারণত বিভিন্ন রাসায়নিক-বিষাক্ত কণা, ও বিভিন্ন প্রকার গ্যাস দূর করতে সাহায্য করে যার ফলে ত্বক, চুল কিংবা দাঁত – এগুলো পরিষ্কার ও দূষণ মুক্ত রাখার এর চেয়ে আর ভালো কিছু আমাদের জানা নেই।

অনেকেই সাধারণ চারকোল কে অ্যাক্টিভেটেড চারকোলের সাথে গুলিয়ে ফেলেন। এই দুটো পদার্থেরই উৎপত্তি কার্বন থেকে হলেও দুটোর মাঝে বেশ বড়সর পার্থক্য রয়েছে। তাই দেখতে এক রকম হলেও মনে রাখতে হবে সব চারকোলই রুপচর্চা ও চিকিৎসার জন্য উপকারী নয়।

তবে এই অ্যাক্টিভেটেড চারকোল দিয়ে যে কত ধরনের বিউটি হ্যাকস রয়েছে তা হয়তো অনেকেরই অজানা! 

  • হলদে দাঁতের বিড়ম্বনা? চিন্তা নেই! টুথপেস্টের বদলে  চারকোল পাউডার দিয়ে দাঁত ব্রাশ করলে দাঁতের হলদে ভাব দূর হয় নিমিষেই। এক্ষেত্রে ব্যবহার করতে পারেন Hair Food – Activated Charcoal। 
  •  ওয়েলি স্কিনে পোরস, একনে ও পিম্পলের মত সমস্যা যেন লেগেই থাকে। আর তা দূর করতে আছে অ্যাক্টিভেটেড চারকোল। প্রতিদিনের ফেসওয়াশে এক চিমটি চারকোল পাউডার যোগ করে দিলেই তা ডিপ ক্লিনজিং এর জন্য সাহায্য করবে। সেই সাথে বাইরের ধুলাবালি, ময়লা গভীর ভাবে তুলে ফেলতে সাহায্য করবে।
  • অ্যাকটিভেটেড চারকোল ব্ল্যাক হেডস এবং হোয়াইট হেডস দূর করতেও কাজ করে দারুণ ভাবে। এজন্য ব্যবহার করুন Hair Food – Charcoal Peel Off Mask
  • আন্ডার আর্মে ডার্ক প্যাচেস? চারকোল পাউডারের সাথে লেবুর রস যোগ করে নিয়মিত স্ক্রাব করুন আন্ডার আর্মে। দুর্গন্ধ দূর হওয়ার পাশাপাশি কালো দাগও দূর হবে।
  • ঘরে বসে বানিয়ে নিতে পারেন মাসকারা অ্যাকটিভেটেড চারকোল দিয়ে খুব সহজেই। Bees wax, অ্যালোভেরা জেল, শিয়া বাটার এবং কোকোনাট অয়েলের সাথে চারকোল পাউডার যোগ করে বানিয়ে নিতে পারেন একদম অর্গ্যানিক মাসকারা। 

তাহলে আর দেরি কেন! আপনি নিজেও চারকোল পাউডার ব্যবহার করে নতুন নতুন এই বিউটি রেসিপিগুলো ট্রাই করে দেখতে পারেন। 

Leave a Reply