চিনাবাদামের গুণে ত্বকের পরিচর্যা

চিনাবাদাম খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া যেন দুর্লভ! ছোট্ট এই বাদামটি শুধু খেতেই যে অসাধারণ তা নয়, বিভিন্ন পুষ্টিগুণেও যে ভরপুর তা নিশ্চয়ই কারও অজানা নয়। এতে আছে প্রচুর পরিমানে প্রোটিন, ভেজিটেবল ফ্যাট, ভিটামিন ই, বায়োটিন, কপার, ফোলেট, ফসফরাস, ম্যাগনেসিয়াম ইত্যাদি পুষ্টিকর উপাদান। আর সেজন্যই তো স্বাস্থ্যসচেতন সকলের ডায়েট চার্টে  চিনাবাদাম থাকবেই।



Entirely pure, organic and edible Peanut Oil by Coconut Oil Care BD 

Coconut Oil Care BD এর Organic Peanut Oil একটি মাল্টিপারপাস প্রোডাক্ট। তাই শুধু সু-স্বাস্থ্যের জন্য নয়, পিনাট অয়েল ব্যবহার করতে পারবেন ত্বক ও চুল এর বিভিন্ন পরিচর্যায়। ত্বকের যত্নে এর বহুবিধ ব্যবহার সম্পর্কে চলুন তাহলে জেনে নেওয়া যাক –

  • চিনাবাদামে আছে ভিটামিন-ই। ভিটামিন-ই সানট্যান বা রোদে পোড়া দাগের সমস্যায় কাজ করে খুবই ভালো। তাই যারা এমন সমস্যা থেকে পরিত্রাণ পাওয়ার উপায় খুঁজছেন, তাদের জন্য পিনাট অয়েল। এটি সূর্যের হাত থেকে ত্বককে রক্ষা করে এবং ত্বককে ড্যামেজ হওয়া থেকেও প্রতিরোধ করে।  
  • অনেকেরই চোখের নিচে অতিরিক্ত কালো দাগ থাকে কিংবা চোখে ফোলা ভাব থাকে। এটি নিরাময় করতে পারবেন পিনাট অয়েল দিয়ে। প্রতিদিন ঘুমের আগে ‘আই সিরাম’ হিসাবে পিনাট অয়েল চোখের চারপাশে ম্যাসাজ করতে পারেন। নিয়মিত ব্যবহারে চোখের কালচে দাগ কমে আসবে অনেক খানি।
  • ত্বককে প্রাকৃতিক ভাবে গ্লোয়িং ও  স্বাস্থ্যোজ্জ্বল করতে প্রতিদিন ক্লিনজিং এর পর ব্যবহার করতে পারেন পিনাট অয়েল। এটি কাজ করে একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজের মত।
  • বয়স ধরে রাখার জন্য বাদামের তেল অনবদ্য। এটি প্রিম্যাচিউর এজিং প্রতিরোধ করে ত্বককে টানটান করে। সেইসাথে বলিরেখা দূর করে ও ফাইন লাইনস হওয়া রোধ করে।  
  • এটি শরীরের ত্বকের জন্যেও একটি চমৎকার ময়েশ্চারাইজার। গোসলের পর  নিয়মিত সারা শরীরে বাদাম তেল মাখলে ত্বকের রুক্ষতা ও কালো দাগ দূর হয়।
  • বাদাম তেল মাসেল রিল্যাকসেশনের জন্য কাজ করে দারুণ। বাদাম তেল দিয়ে মাংসপেশী ম্যাসেজ করলে তা বেদনানাশক হিসাবেও কাজ করে।
  • ড্রাই স্কিনের জন্য বিভিন্ন ফেসপ্যাকে খুব সামান্য পরিমাণ পিনাট অয়েল যোগ করে দিলে ত্বকের জন্য পাবেন এক্সট্রা উপকারিতা।

এখানেই কিন্তু শেষ নয়! ত্বকের পাশাপাশি চুলেরও তো সঠিক যত্ন দরকার, তাই নয় কি? চুলের নানা সমস্যার সমাধানে পিনাট অয়েল কিভাবে ব্যবহার করবেন তা জানতে তাহলে পড়ে ফেলুন আমাদের পরবর্তি ব্লগটি এই লিঙ্কে গিয়ে – https://blog.stylinecollection.com/cosmetics/চুল-থাকুক-ঝলমলে-বাদামের-গ

Leave a Reply