গরমকালে চুলের যত্ন

শুরু হয়েছে গ্রীষ্মের বৈরী হাওয়া। আর সেইসাথে দ্বিগুণ হারে বাড়ছে চুলের যত সমস্যা। গরমে ঘেমে-নেয়ে চুলের চিটচিটে অবস্থা হয়ে যায়। শুধু তাই নয়, অতিরিক্ত  সূর্যালোকের প্রভাবে চুল রুক্ষ এবং বেজান হতে শুরু করে। চুলের এমন বেহাল দশা থেকে মুক্তি পেতেই আমাদের আজকের ব্লগ। মেনে চলুন কিছু সিম্পল স্টেপস আর চুল থাকবে এই গরমেও প্রাণবন্ত ও ঝলমলে!

  • ঘামে ভেজা চুল শুকিয়ে নিন – গরমে ঘাম ও ধুলাবালুর কারণে চুলের গোড়ায় ব্যাকটেরিয়া ও ফাঙ্গাসের উপদ্রব হতে পারে। ঘাম জমে থাকা অবস্থার কারণে মাথায় খুশকি ও চুল পরাও বেড়ে যায়। তাই বাইরে থেকে এসে অবশ্যই আপনার প্রথম কাজ হবে ঘর্মাক্ত স্ক্যাল্প শুকিয়ে নেওয়া। ফ্যানের বাতাসেই চুল খুলে শুকিয়ে নিন। ঘাম অথবা ভেজা থাকা অবস্থায় কখনোই চুল বেঁধে রাখবেন না।
  • চুল বাঁধায় ভুল – অনেকেই গরমকালে চুল আঁটসাঁট করে বেঁধে রাখেন। এর ফলে চুল উঠে যাওয়ার ঝুঁকি থাকে, সেই সাথে রক্ত-সঞ্চালনেও সমস্যা হয়। গরমে ভেজা অবস্থায় চুল বেঁধে রাখলে চুল হয়ে পরে ভঙ্গুর। তাই এ সময় চুলটা আঁটসাঁট করে না বেঁধে পাঞ্চ ক্লিপে হালকা করে আটকে নিতে পারেন, অথবা লম্বা চুল হলে হালকা করে বেণি করে নিতে পারেন।
  • চুল রাখুন নিয়মিত পরিষ্কার ও পরিছন্ন – ধুলাবালু ও ঘামের কারণে চুল নিষ্প্রাণ হয়ে গেলে প্রয়োজনে প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করা যেতে পারে। তবে খেয়াল রাখতে হবে শ্যাম্পু যেন মাইল্ড ও কেমিক্যাল ফ্রি হয়। সেই সাথে সপ্তাহে একবার চুলের ধরন বুঝে কোনো অর্গ্যানিক হেয়ার প্যাকও ব্যবহার করতে পারেন।
  • অতিরিক্ত হিট প্রয়োগ থেকে বিরত থাকুন – গরমকালে বাইরের রোদের তাপই যথেষ্ট চুলকে নিষ্প্রাণ করে ফেলার জন্য। তার উপর চুলে অতিরিক্ত হিট দেওয়া, ব্লো-ড্রাই কিংবা স্ট্রেইট ও কার্ল করলে চুলের অবস্থা আরও খারাপ হয়ে যায়। তাই যতটা সম্ভব এই সময়ে চুলে হিট প্রয়োগ থেকে বিরত থাকুন। তিলের তেল চুলের UV প্রটেকশানের কাজ করে। তাই হেয়ার কেয়ার রুটিনে যোগ করে নিতে পারেন তিলের তেল বা Sesame Oil।

100% Pure Sesame Oil from Sarin’s Store
  • প্রখর রোদে দরকার প্রোটেকশান – প্রখর রোদে বাইরে বের হওয়ায় আগে হালকা রঙের সুতির স্কার্ফ পেচিয়ে নিতে পারেন। তাহলে চুল ধুলাবালির অত্যাচার থেকে যেমন বাঁচবে তেমনি থাকবে সুরক্ষিত। বাইরে বের হওয়ার আগে ছাতা নিতেও ভুলবেন না যেন!
  • খাদ্যাভাসে পরিবর্তন – প্রতিদিনের খাদ্যাভ্যাসে ভাজা-পোড়া খাবার বাদ দিয়ে যোগ করুন বেশি বেশি পানি জাতীয় ফল-মূল। পানিশূন্যতা যেন কখনোই তৈরি না হয় যে দিকটাও মাথায় রাখতে হবে।

এভাবে নিয়মিত চুলের যত্ন নিলে দেখবেন গরমেও আপনার চুল থাকবে প্রাণবন্ত ঝলমলে। ১০+ দেশি/বিদেশি ব্র্যান্ডের হালাল এবং অরগ্যানিক হেয়ার কেয়ার কসমেটিকসের কালেকশন দেখতে পারেন আমাদের ওয়েবসাইটে –https://www.stylinecollection.com/index.php?route=product/category&path=178_226

Leave a Reply