ALL YOU NEED TO KNOW ABOUT NUTS

বাদাম একটি সুস্বাদু এবং কেটো (KETO) থেকে ভেগান (VEGAN) পর্যন্ত সব ধরণের ডায়েটের জন্যে জনপ্রিয় একটি খাবার। বাদাম ওমেগা ফ্যাটি অ্যাসিড, ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্টস এবং খনিজগুলিতে সমৃদ্ধ, যা সবই ভীষণ উপকারী আপনার স্বাস্থ্যের জন্য পাশাপাশি চুল, ত্বক এবং নখের জন্যও। এক নজরে জেনে নেই এর উপকারিতা সম্পর্কে।

১. ওজন কমাতে সহায়ক :

বাদাম ওজন কমাতে সাহায্য করে।যদিও এগুলিকে উচ্চ-ক্যালোরিযুক্ত খাবার হিসাবে বিবেচনা করা হয়। তবে পুষ্টিবিদগণ পরামর্শ দেয় যে ডায়েটে বাদাম রাখতে কারণ এটি আপনাকে ওজন কমাতে সহায়তা করে। নিয়মিত গবেষণায় দেখা গেছে কাঠ বাদাম ওজন বাড়ানোর পরিবর্তে নিয়মিত ওজন হ্রাস করে। কিছু গবেষণায় আবার দেখা গেছে যে পেস্তাও ওজন কমাতে সহায়তা করে। অতিরিক্ত ওজনের মহিলাদের একটি সমীক্ষায় দেখা গিয়েছে, বাদাম খাওয়ার ফলে ওজন প্রায় তিন গুণ হ্রাস পেয়েছে এবং আগের তুলনায় কোমরের আকার উল্লেখযোগ্য পরিমাণে কমে গেছে। 

২. অ্যান্টিঅক্সিড্যান্ট পাওয়ার হাউস:

বাদাম হল অ্যান্টিঅক্সিড্যান্ট পাওয়ার হাউস। কাঠবাদাম, আখরোট, চীনাবাদাম এবং চেস্টনাটগুলির মধ্যে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। ১০০ গ্রাম আখরোট প্রতি প্রায় ২০ মিমিওল অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। চিনাবাদামে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট থাকার কারণে সব ধরণের ডায়েটের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ অবদান রাখে।

Nuts That Aren't Actually Nuts | Mental Floss

৩. কোলেস্টেরল নিয়ন্ত্রণ:

বাদামের কোলেস্টেরল-হ্রাস করার ক্ষমতা তাদের উচ্চমাত্রার monounsaturated and polyunsaturated ফ্যাটি অ্যাসিডের কারণে হতে পারে। যেকোন বাদাম মূলত হ্যাজেলনাট “খারাপ” এলডিএল কোলেস্টেরল হ্রাস করার সময় “ভাল” এইচডিএল কোলেস্টেরল বাড়ায়। একটি সমীক্ষায় দেখা গেছে যে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে হ্যাজেলনাটের উপকারী প্রভাব রয়েছে।

৪. টাইপ ২ ডায়াবেটিস প্রতিরোধে:

টাইপ ২ ডায়াবেটিস একটি সাধারণ রোগ যাতে আক্রান্ত বিশ্বব্যাপী কয়েক মিলিয়ন লোক। মেটাবলিক সিনড্রোম আপনার হৃদরোগ, স্ট্রোক এবং টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। স্বস্তির বিষয় হল, মেটাবলিক সিনড্রোম এবং টাইপ ২ ডায়াবেটিস আক্রান্তদের জন্য যেকোন ধরণের বাদাম সর্বোত্তম খাবারগুলির মধ্যে একটি হতে পারে। কারণ, এগুলিতে কার্বস কম এবং রক্তে চিনির পরিমাণ খুব বেশি বাড়ায় না। সুতরাং, উচ্চ-কার্বযুক্ত খাবারের বদলে বাদাম ডায়েটে থাকলে রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

The Top 9 Nuts to Eat for Better Health

৫. ফাইবার:

অনেক বাদামে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা যে কোন রোগের ঝুঁকি কমায়। ফাইবার আপনি খাবার থেকে যে পরিমাণ ক্যালোরি গ্রহণ করেন তা কমাতে সাহায্য করে। একটি সমীক্ষায় পরামর্শ দেওয়া হয়েছে যে প্রতিদিন ১৮ থেকে ৩৬ গ্রাম ফাইবার গ্রহণের ফলে ১৩০ এরও কম ক্যালোরি শোষণ করে নেয় শরীর।

৬. অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য: 

বাদামের শক্তিশালী অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে। ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যর কাজ হলো আপনার শরীরের আঘাত, ব্যাকটিরিয়া এবং অন্যান্য সম্ভাব্য ক্ষতিকারক রোগজীবাণু থেকে নিজেকে রক্ষা করা। তবে দীর্ঘস্থায়ী, দীর্ঘমেয়াদী ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য অঙ্গগুলির ক্ষতি করতে পারে এবং রোগের ঝুঁকি বাড়ায়। গবেষকরা পরামর্শ দেন যে বাদাম খাওয়া ইনফ্ল্যামেটরি হ্রাস করতে পারে এবং আপনার বার্ধক্যের গতি কমিয়ে দেয়। 

How Long Do Nuts Last?

নিয়মিত বাদাম খাওয়া আপনার স্বাস্থ্যের বিভিন্ন উপায়ে উন্নতি করতে পারে যেমন ডায়াবেটিস এবং হৃদরোগের ঝুঁকি হ্রাস করার পাশাপাশি কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমিয়ে। এর পুষ্টিকর উচ্চ ফাইবার ওজন হ্রাস – এমনকি উচ্চ ক্যালোরি কমাতেও সহায়তা করে। এর জন্যে আপনার ডায়েটে পরিমিত পরিমানে বাদাম রাখুন কারণ, এগুলি স্বাস্থ্যকর আর সাথে আছে এর বিভিন্ন উপকারিতা।