Barley: যত প্রশ্ন এই সুপারফুডকে নিয়ে!

বার্লি একটি হাই-ফাইবার কার্বোহাইড্রেট (শর্করা), এই সুপারফুডটি আমাদেরকে খাবার হজমে এবং ন্যাচারাল উপায়ে ওজন কমাতে হেল্প করে। বার্লির আরেকটি বড় গুন হচ্ছে Low GI (Low Glycemic Index) প্রোপার্টি, অন্য শর্করা থেকে অনেক ধীরে রক্তে গ্লুকোজের লেভেল বাড়ায় যার কারণে ভাত/গমের রুটির অল্টারনেটিভ হিসাবে হেলদি ফুড লাভার্সদের কাছে বার্লি বেশ জনপ্রিয়। 

বার্লি রিলেটেড সব কমন প্রশ্ন-গুলোর উত্তর এই পোস্টে দেয়ার ট্রাই করলাম।

১. বার্লির কোন কোন প্রোডাক্ট আছে আমাদের কাছে?
– আমাদের কাছে বার্লি আটা আর ২-৩ রকমের ফ্লেক্স পাবেন, ফ্লেক্সগুলো কর্ন-ফ্লেক্সের অল্টারনেটিভ, শুধু শুধু খাওয়ার জন্য প্রসেস করা, এবং রান্না করেও খেতে পারবেন।

২. বার্লি দিয়ে শুধু কি রুটি বানানো যায়, নাকি আরো কিছু করা যায়?
– বার্লি আটা দিয়ে রুটি তৈরি করা যাবে। ফ্লেক্স-গুলোর অনেক ব্যবহার আছে – রান্না করে খেতে পারেন, সকালের নাস্তায় কর্ন-ফ্লেক্সের মতন ফ্রুটস, দুধ ইত্যাদি মিক্স করে খেতে পারেন, সিদ্ধ করে খেতে পারেন, আর একটা ইন্টারেস্টিং আইটেম হচ্ছে হালিম রান্নার সময় বার্লি ফ্লেক্স ব্যবহার করতে পারেন।

৩. কোথা থেকে অর্ডার করতে পারবো?
– আমাদের মোবাইল App বা ওয়েবসাইট থেকে অর্ডার করতে পারেন, অথবা ইনবক্সে ম্যাসেজ করতে পারেন। লিংক – https://styl.ws/barley

Android app ডাউনলোড লিংক: http://bit.ly/sl_android
iPhone app ডাউনলোড লিংক: http://bit.ly/styline_ios

৪. বাচ্চাদের জন্য বার্লি প্রোডাক্ট স্যুট করবে কিনা?
– বার্লি বাচ্চাদের জন্য বেশ স্বাস্থকর খাবার, স্পেশালি যখন বাচ্চাদের বয়স ৬-মাস বা তার বেশি থাকে। বার্লি সহজে হজম হয়, নন-এলার্জিক হাই প্রোটিন ফাইবারে ভরপুর, এবং বাচ্চাদের হাড় এবং লিভার গঠনে সাহায্য করে। বার্লি দিয়েআপনি খুব দ্রুত বাচ্চাদের খাবার তৈরি করতে পারেন – আপেল বার্লি পরিজ, চিকেন এন্ড বার্লি স্যুপ, বার্লি-মাশরুম ম্যাশ, এই আইটেমগুলো একই সাথে বাচ্চাদের জন্য সুস্বাদু এবং স্বাস্থকর।

৫. ১-কেজি আটা দিয়ে কয়টা রুটি বানানো যাবে?
– নরমাল আটা ১-কেজি দিয়ে ২৫ টার মতন রুটি বানানো যায়, কিন্তু বার্লি আটা দিয়ে বানানো যায় ৩৫-৪০টা। আর বার্লি ধীরে হজম হয় বলে একজনের জন্য ২-৩ টি রুটি যথেষ্ট। এর ফলে ক্যালোরি ইনটেক কম হয়।

৬. বার্লি আটার দাম নরমাল গমের আটার থেকে বেশি কেন?
– বার্লি বাংলাদেশে সেরকম চাষ হয় না বলে ইম্পোর্ট করতে হয়। তাছাড়া ইকোনোমিক্যালি চিন্তা করলে আপনার খরচ কিন্তু বাড়ছে না। বার্লি আটা দিয়ে প্রতি কেজিতে ১০টি মতন বেশি রুটি বানানো যাবে, তাছাড়া ধীরে হজম হয় বলে যাদের দ্রুত ক্ষুধা পায়, তারা কম রুটি খেলেও বারবার ক্ষুধা পাবে না।

৭. ১-কেজি আটা অর্ডার করা যাবে কিনা?
– অবশ্যই অর্ডার করা যাবে। আমাদের মিনিমাম অর্ডার এমাউন্ট ৩০০ টাকা, আর ১ কেজি আটা ৮০ টাকা। সো শুধু আটা অর্ডার করলে মিনিমাম ৪-কেজি অর্ডার করতে হবে। তাছাড়া আপনি অন্য ফুড রিলেটেড আইটেম (মাশরুম, বার্লি ফ্লেক্স, নাটস এন্ড সিডস, স্পাইস, খেজুর, অয়েল, ইত্যাদি) অর্ডার করতে পারেন।

৮. আপনাদের কাছে কি raw বার্লি আছে?
– আমাদের কাছে যেই আটা এবং ফ্লেক্স পাওয়া যাচ্ছে তা তৈরি হয়েছে raw বার্লি দিয়েই। আর raw বার্লি প্রসেস করতে আপনাকে অতিরিক্ত কষ্ট করতে হবে, এজন্য ব্যবহারের জন্য রেডি খাবার হিসাবেই বার্লি আটা এবং ফ্লেক্স নিয়ে এসেছি।

৯. ডায়াবেটিক রোগীদের জন্য বার্লি কতোটা উপযোগী?
– Low GI (Glycemic Index) খাবারের বৈশিষ্টই হলো এটা রক্তে অনেক ধীরে গ্লুকোজ রিলিজ করে. ডায়াবেটিক প্যাটেন্টদের জন্য রক্তে ফাস্ট গ্লুকোজ রিলিজ হলে সুগার লেভেলে হঠাৎ স্পাইক দেখা যায়, যা সুগার মেইনটেইন করতে সমস্যা তৈরি করে. এজন্য বার্লি স্পেশালি ডায়াবেটিক প্যাটেন্টদের জন্য আদর্শ কার্বোহাইড্রেট (শর্করা) হিসাবে বিবেচিত।

এরকম একটা সুপার-ফুড সবার একবার হলেও ট্রাই করা উচিত এবং ১৫ দিনের মধ্যেই আমরা হেলথ-চেঞ্জ গুলো ফিল করতে পারবো। যারা আমাদের বার্লির প্রোডাক্ট অলরেডি কিনেছেন (টেস্ট বেসিসে) সবাই ফিরে এসেছে বারবার কেনার জন্য – স্পেশালি বার্লি আটা এবং ফ্লেক্স-গুলো।

App থেকে প্রথম অর্ডারে থাকছে ১০০ টাকা ডিসকাউন্ট।

এছাড়া ইনবক্সে ম্যাসেজ করেও অর্ডার করতে পারবেন আপনার পছন্দের barley আইটেমগুলো।

#healthystyliner #healthyfood #barley #wondergrain