সাপ্তাহিক খাদ্যতালিকায় মাশরুমের পরিমাণ এবং মাশরুমের নিউট্রিয়েন্ট ভ্যালু

সুপারফুড মাশরুম নিয়ে আমাদের এবারের ব্লগে থাকছে স্টাইলাইন কাস্টমারদের কমন একটি প্রশ্নের উত্তর। কোন খাবার থেকে সবচেয়ে বেশি বেনিফিট পেতে হলে জানতে হবে খাবারটা কি পরিমাণ গ্রহণ করা উচিত এবং এর নিউট্রিয়েন্ট ভ্যালু। 

আসুন জেনে নিই সাপ্তাহিক খাদ্যতালিকায় মাশরুমের পরিমাণ কেমন হতে পারে।      

White Oyster Mushroom

 কতটুকু মাশরুম ডায়েট চার্টে এড করবেন

পুষ্টিবিজ্ঞানীরা গবেষণা থেকে উচ্চ মাত্রায় মাশরুম গ্রহণের কোন ক্ষতিকর প্রভাব পাননি। মাশরুম এমন একটি খাবার যার কোন ক্ষতিকর দিক নেই। 

মাশরুম একেবারেই লো ক্যালরি ফুড, একই সাথে এতে ফ্যাটের পরিমাণ প্রায় নেই বললেই চলে। লো কোলেস্টেরল, প্রায় ১২ টি ভিটামিনস এবং এন্টি অক্সিডেন্টসে পূর্ণ এই খাবারটিকে সুপারফুড বলার কারণ এর নিউট্রিয়েন্ট ভ্যালু। 

সপ্তাহে ২৫০ গ্রাম মাশরুম অথবা দিনে ৩৭ গ্রাম (হাফ কাপ) মাশরুম আপনার ডায়েট চার্টে এড করা হতে পারে আপনার স্বাস্থ্যের জন্য খুব উপকারী সিদ্ধান্ত। 

তাই আপনাদের সময় বাঁচাতে স্টাইলাইন দিচ্ছে মাশরুমের দুইটি প্যাক যেখানে থাকছে আপনার সপ্তাহের এবং মাসের প্রয়োজনীয় পরিমাণ মাশরুম। 

আসুন জেনে নিই, মাশরুমের নিউট্রিয়েন্ট ভ্যালু।

মাশরুমের নিউট্রিয়েন্ট ভ্যালু   

এক কাপ মাশরুম অর্থাৎ ৭৫ গ্রাম মাশরুমে ক্যালরির পরিমাণ মাত্র ২১.১, ফ্যাট প্রায় নেই (সর্বোচ্চ ০.৫ গ্রাম)  এবং শর্করা ৩ গ্রাম, প্রোটিন ৩ গ্রাম।

মাশরুম ভিটামিন বি এর গ্রেট সোর্স। মাশরুমে আছে ভিটামিন B-2, B-9, B-1, B-5, B-3।

খনিজ লবণ হিসেবে মাশরুমে আছে আয়রন, পর্যাপ্ত ক্যালসিয়াম, প্রচুর পটাশিয়াম, ফসফরাস এবং অল্প মাত্রায় সোডিয়াম।   

মাশরুম প্রচুর ফাইবার সমৃদ্ধ খাবার। সেইসাথে এন্টি অক্সিডেন্টে ভরপুর। 

International Journal of Cancer   এ প্রকাশিত একটি রিসার্চে দেখা গেছে, সপ্তাহে ১-২ বার মাশরুম খাওয়া প্রস্টেট ক্যান্সারের রিস্ক ৮% এবং সাপ্তাহিক খাদ্যতালিকায় ৩-৪ বার মাশরুম থাকা ক্যান্সারের রিস্ক ১৭% কমায়।

আমিষের চাহিদা মেটাতে মাশরুম  

আমিষের চাহিদা মেটাতে মাশরুম হতে পারে মাংসের জন্য চমৎকার বিকল্প। আপনার প্রতিদিনের ক্যালরি ইনটেকের ১০-৩৫% প্রোটিন থাকা জরুরী। 

রেডমিট বা গরু, ছাগলের মাংসে বিদ্যমান স্যাচুরেটেড ফ্যাট থেকে উৎপন্ন হতে পারে অত্যন্ত ক্ষতিকর উপাদান ট্রান্স ফ্যাট। তাই ওজন নিয়ন্ত্রণ, ডায়াবেটিস, হার্ট ডিজিজে রেডমিট পরিহারের সাজেশন দেন চিকিৎসকরা। 

উদ্ভিজ্জ প্রোটিন থেকে ক্ষতিকর উপাদান ট্রান্স ফ্যাট তৈরির কোন সম্ভাবনা থাকে না বলে আমিষ হিসেবে উদ্ভিজ্জ প্রোটিন সবচেয়ে নিরাপদ।

মাশরুম উদ্ভিজ্জ প্রোটিনের অন্তর্ভুক্ত হওয়ায় যারা ভেজিটেরিয়ান লাইফস্টাইল পছন্দ করেন তারাও আমিষের বিকল্প হিসেবে মাশরুম এড করতে পারেন স্বচ্ছন্দে।  

Freshly harvested button mushroom

স্টাইলাইন থেকে মাশরুম কিনবেন কেন

স্টাইলাইনের হেলদি ফুড নিয়ে কাজ করার কারণ হেলদি লাইফস্টাইল প্রমোট করা। আপনাদের ফ্রেশ, কেমিক্যালমুক্ত অরগানিক খাবার পৌঁছে দেওয়াই আমাদের মূল লক্ষ্য। আমরা শুধু সেই খাবারগুলো নিয়েই কাজ করছি যেগুলো উচ্চ পুষ্টিগুণ সমৃদ্ধ। আমরা হেলদি ফুড নিয়ে খুব সতর্কতার সাথে কাজ করছি যাতে আপনি এই খাবারগুলো থেকে সবচেয়ে বেশি বেনিফিট পান। 

এর আগের লেখাগুলোতে আমরা স্টাইলাইনের ফ্রেশ মাশরুম এবং ক্যানড মাশরুমের পার্থক্য নিয়ে লিখেছি। পড়ুন এই লিংকেঃ https://blog.stylinecollection.com/healthy-food/fresh-or-canned-mushroom/

Variety of mushrooms ready to deliver at your doorstep

 স্টাইলাইনের থাকছে ভিন্ন স্বাদের  বাটন এবং ওয়েস্টার মাশরুম। আমাদের দুইটি প্যাকেজে আপনার সাপ্তাহিক অথবা মাসিক মাশরুমের স্টক কিনে ফেলতে পারেন। আমাদের ২৫০ গ্রামের প্যাকেট মাশরুম একজন মানুষের এক সপ্তাহের জন্য যথেষ্ট। 

এছাড়া ফ্যামিলি প্যাক হিসেবে নিতে পারেন ১ কেজির প্যাকেট। দামও আপনাদের নাগালের মধ্যেই। 

ওয়েবসাইট থেকে মাশরুম অর্ডার করতে এখানে ক্লিক করুন। অথবা ফেসবুক পেজে মেসেজ করুন। 

আর App থেকে প্রথম অর্ডারে ১০০ টাকা ডিসকাউন্ট তো থাকছেই।