মাশরুম কথন ২ 🍄 Fresh or Canned মাশরুম?

Canned মাশরুম অহরহই আমরা সুপার-স্টোর থেকে কিনে থাকি, প্রসেসড বাটন মাশরুম, পানিতে চুবানো থাকে। মাশরুম-প্রিয় মানুষজনের কাছে এটাই অনেকদিন ধরে একমাত্র সল্যুশন – পিৎজা, পাস্তা, গার্লিক মাশরুম বা মাশরুম ক্রিম স্যুপ রান্না করতে। হবেই বা না কেন? বাটন মাশরুমের চাষ বাংলাদেশে ওরকম হয় নাই এতো দিন, সো আমাদের অপেক্ষা করতে হয় বাইরে থেকে প্রসেসড হয়ে আসা ক্যানড মাশরুমের জন্য। আর মাশরুমের ব্যবহার আমাদের খাদ্য অভ্যাসে বাড়ছে, সো স্টোরগুলোতেও বাড়ছে এই মাশরুমের বিক্রি।

তবে দিন বদলেছে, ন্যাচারাল আর হেলদি খাবারের প্রতি মানুষের আগ্রহ আরো তীব্র হয়েছে। আর কিছু দেশি ব্র্যান্ড অনেক গবেষণা করে মার্কেটে নিয়ে এসেছে অরগ্যানিক ফ্রেশ মাশরুম, যেটা আমরা লাইভ বা কাঁচা মাশরুম হিসাবেই চিনি। অরগ্যানিক উপায়ে চাষ করার ফলে সবসময়ই এই ব্র্যান্ডগুলোর ফোকাস থাকে হেলদি লাইফস্টাইলে।

আসুন দেখে নেই Fresh মাশরুম আর Canned মাশরুমের পার্থক্যগুলো:

পুষ্টি-মান 

অন্যান্য সংরক্ষিত খাবারের মতো ক্যান মাশরুমে সোডিয়াম থাকে উচ্চ মাত্রায়। আর ফ্রেশ মাশরুমে ক্যালোরি, সোডিয়াম, কার্বোহাইড্রেট এন্ড সুগার কম থাকে, প্রোটিন থাকে বেশি। পুষ্টির মান বিবেচনায় অনেক এগিয়ে ফ্রেশ মাশরুম।

প্রাইস 

অনেকেই মনে করে থাকেন ক্যান মাশরুম সাশ্রয়ী, কিন্তু একটু চিন্তা করে দেখলেই বুঝবেন তেমন পার্থক্য নাই, কেননা ২৫০ গ্রাম/মিলি ক্যান মাশরুম আর ২৫০ গ্রাম তাজা মাশরুমের হিসাব কিন্তু আলাদা। কেননা ক্যানের মধ্যে পানির বেশ কিছু ওজন থাকে, সো ২৫০ গ্রামে হয়তো ১০-১১ টি ছোট-মিডিয়াম সাইজের বাটন মাশরুম থাকে। সেখানে ২৫০ গ্রাম তাজা মাশরুম মানে ১৫-২০ পিস বাটন মাশরুম, সেইম সাইজের।  

উৎপাদন স্থান

পরেরবার যখন স্টোরে ক্যান মাশরুম কিনতে যাবেন, অবশ্যই লেবেলে খেয়াল করবেন, অধিকাংশ ক্যান মাশরুম আসে চায়না থেকে, এন্ড ক্যানের মধ্যে থাকে দিনের পর দিন। আর আমাদের পার্টনাররা বাংলাদেশে তৈরি করেছে মাশরুম চাষের ন্যাচারাল পরিবেশ এন্ড আপনাদের জন্য বাজারজাত করছে বাংলাদেশের তৈরি মাশরুম। আপনি যখন তাজা মাশরুম কিনছেন, প্রত্যক্ষভাবে আপনি আমাদের দেশের লোকাল ফার্মিং কম্যুনিটিকেই সাহায্য করছেন। দেশের এই ফাইনান্সিয়াল ক্রাইসিসে যেটা একান্তই দরকার।

স্বাদের পার্থক্য

ক্যানের মধ্যে দিনের পর দিন পরে থাকা পুরোনো মাশরুমের সাথে তাজা মাত্র হারভেস্টেড মাশরুমের কোনো তুলনা কি হয়? তারপরও স্বাদ কম্পেয়ার করার দায়িত্ব আপনাদের উপরই ছেড়ে দিলাম। স্বাদ উপভোগ করা যার যার ব্যক্তিগত ব্যাপার, স্বাদের পার্থক্য পেলে আমাদেরকে জানাতে ভুলবেন না।

সবকিছু চিন্তা করে আমাদের মনে হয়েছে তাজা মাশরুম সবদিক থেকেই এগিয়ে। এই ব্যাপারে আপনি কি ভাবছেন?

কীভাবে অর্ডার করবেন?

স্টাইলাইনে পাওয়া যাচ্ছে ফার্ম-ফ্রেশ বাটন মাশরুম, ২৫০ গ্রাম এবং ১ কেজির আলাদা প্যাকে।
লিংক –  https://styl.ws/OjSbJD
App থেকে প্রথম অর্ডারে থাকছে ১০০ টাকা ডিসকাউন্ট।
এছাড়া ফেসবুক ইনবক্সে ম্যাসেজ করেও অর্ডার করতে পারবেন আপনার পছন্দের মাশরুমগুলো।

#healthystyliner #mushroomaday #mushroomstory #healthyfood #organicmushroom