খাঁটি মধু চেনার ৪ টি সহজ উপায়

পুষ্টিগুণ এবং শরীরিক উপকারিতার দিক থেকে দেখতে গেলে খাঁটি এবং প্রাকৃতিক মধুর কোনো বিকল্প হয় না বললেই চলে। মধুতে থাকা ৪৫ ধরনের খাদ্য উপাদানের কারনে এর উপকারিতার শেষ নেই। হজমে সহায়তা বা শ্বাসকষ্ট নিরাময় থেকে শুরু করে বিভিন্ন কঠিন রোগের বিরুদ্ধে মধু শরীরের রোগ প্রতিরোধশক্তি বাড়ায়। বাড়তি ওজন ঝরিয়ে ফেলতেও এটি বেশ কার্যকর। তবে যে মধু খাচ্ছেন তা খাঁটি না ভেজাল তা বুঝবেন কীভাবে?

বাজারের ভেজাল মধুর ভিড়ে খাঁটি মধু খুঁজে পাওয়া দুষ্কর, তা ঠিক। মধুর সাথে এক্সট্রা রঙ এবং বিভিন্ন ধরনের সুগার সিরাপ মিশিয়েই মূলত এইসব ভেজাল মধু তৈরি করা হয়। কিন্তু ভেজাল মধু খেয়ে উপকারের বদলে নিজের আরও বেশি ক্ষতি ডেকে আনবেন না! তাই আজ জানাচ্ছি খুব সহজ কিছু পরীক্ষা পদ্ধতি যা বাসাতেই করে ফেলতে পারেন মধুর বিশুদ্ধতা যাচাইয়ের জন্য!

১। পানি পরীক্ষা

এক গ্লাস কুসুম গরম পানিতে এক চামচ মধু নিন। ভেজাল মধু পানির সাথে মিশে যাবে খুব সহজেই কিন্তু খাঁটি মধু মিশবে না বরং গ্লাসের নিচে দানা বেঁধে যেতে পারে।

২। বৃদ্ধাঙ্গুলি পরীক্ষা

আপনার বৃদ্ধাঙ্গুলে খুব সামান্য মধু নিয়ে এই পরীক্ষাটি করতে হবে। খেয়াল রাখতে হমে মধু আপনা আঙ্গুলে লেগে থাকছে নাকি ছড়িয়ে চারদিকে পড়ে যাচ্ছে। খাঁটি মধু আপনার আঙ্গুলে অক্ষত থাকবে।

Shop Now : https://www.stylinecollection.com/index.php?route=product/search&search=kalijeera%20honey

৩। তাপে মধু পরীক্ষা

একটি পাত্রে মধু নিয়ে তা চুলায় জ্বাল দিয়ে দেখতে পারেন। বিশুদ্ধ ও খাঁটি মধু ক্যারামেল এর মত হতে শুরু করবে কিন্তু ফেনা তৈরি হবেনা। অন্যদিকে, ভেজাল মধু জ্বাল দিলে বুদবুদের মত ফোম তৈরি করবে এবং ক্যারামেলের মাঝে ফেনা দেখা যাবে। চিনি মেশানো মধুতে তাপ দিলে মধু সম্পূর্ণ তরল হবে না, চিনির দানা দেখা যাবে।

৪। পাউরুটি পরীক্ষা

সকালের নাস্তায় পাউরুটি দিয়ে মধু নিশ্চয়ই অনেকবার খাওয়া হয়েছে? পরবর্তী বার থেকে খেয়াল করে দেখবেন যে মধু লাগানোর পর পাউরুটি শক্ত হয় কি হয় না। খাঁটি মধু পাউরুটি কে ১০-১৫ মিনিট পর কিছুটা শক্ত করে ফেলবে কিন্তু ভেজাল মধু পাউরুটিতে দিলে আরও নরম এবং ময়েস্ট লাগবে।

তবে খেয়াল রাখতে হবে যে ফুলের ধরন ভেদে মধু কিন্তু অনেক রকম হয়ে থাকে! কালিজিরা মধু, খলিসা মধু, লিচু ফুলের মধু বা সুন্দরবনে চাষের মধু একটি অন্যটির চেয়ে ঘ্রানে ও ঘনত্বে আলাদা। তাই এক এক মধুর বৈশিষ্ট্য এক এক রকম। অনেকেই মধুর জমে যাওয়াকে ভেজাল মধু ভেবে থাকেন। বেশ কিছু প্রাকৃতিক মধু ফ্রিজে রেখে দিলেও জমবেনা। কিন্তু যেসব মধুতে সুকরোজের পরিমাণ বেশি সেটা দ্রুত জমে যাবে অর্থাৎ মধুর স্ফটিকায়ন হবে। এতে ঘাবড়ানোর কিছু নেই বা মধুর বিশুদ্ধতা নিয়ে প্রশ্ন তোলারও কিছু নেই।

স্টাইলাইনে এখন পাওয়া যাচ্ছে বিভিন্ন ব্র্যান্ডের পিউর, হেলদি এবং ১০০% খাঁটি মধু। সব ধরনের মধুর কালেকশান দেখুন এই লিংকে – https://www.stylinecollection.com/index.php?route=product/search&search=honey