শিশুর সৃজনশীলতায় Goofi

শিক্ষার মূলমন্ত্র হতে হবে মানুষের মতো মানুষ হওয়া, অতঃপর দেশের প্রতি দায়িত্ববান হওয়া। আমাদের শিশুরা যে শিক্ষায় বেড়ে উঠছে তাতে দেশীয় ছায়ার বদলে পশ্চিমা সংস্কৃতির প্রভাবই বেশি চোখে পড়ে। ইংরেজি মাধ্যম এবং কিন্টারগার্ডেন স্কুলগুলোতে দেশীয় বইয়ের কোন চল নেই বললেই চলে। আমাদের শিশুরা মিনা-রাজুকে চেনার বদলে Disney princess দের সম্পর্কে জানছে বেশি। আমরা  বিশ্বাস করতে ভালোবাসি “আজকের শিশু আগামীর ভবিষৎ এবং লিডার” ! কিন্তু সেভাবে গড়ে তুলতে যেসব উপকরণ প্রয়োজন শিশুর বিকাশের জন্যে তা কি আমরা দিতে পারছি শিশুকে??

যে সময়টা শিশু বেড়ে উঠবে মা-বাবার ভালোবাসায়, গল্পে কাটবে তার শৈশব, সেসময়টা এখনকার শিশুরা ব্যস্ত থাকে স্মার্ট ডিভাইসে। Boston Medical Center এর এক রিসার্চ এ উঠে এসেছে ৫৬ শতাংশ ১০-১৩ বছরের শিশুরা নিজেদের সেলফোন ব্যবহার করে এবং ২৫ শতাংশ ২-৫ বছরের শিশুরা বাবা-মার সেলফোন ব্যবহার করে থাকে।

খেলাধুলা,পরিবারের সদস্যদের সাথে সময় কাটানো,বই পড়া এগুলির মাধ্যমে শিশুরা বাইরের জগৎ এর সাথে পরিচিত হয়।  শিখে কিভাবে দায়িত্ব নিতে হয়। এই learning phase টা অত্যন্ত গুরুত্বপূর্ণ শিশুর বিকাশের জন্যে। এই সময়টা আপনি আপনার শিশুকে কি শিখাচ্ছেন তার উপর নির্ভর করে তার ব্যক্তিত্ব কেমন হতে পারে। শিশুর শিক্ষার প্রধান অন্তরায় এই স্মার্ট ডিভাইস গুলো। এগুলির কারণে শিশুদের মানসিক বিকাশ স্থবির হয়ে পড়ছে। কিছু কিছু ক্ষেত্রে অতিরিক্ত স্মার্ট ডিভাইস ব্যবহার ডেকে আনতে পারে অটিজম নামক ভয়াবহ ব্যাধি। 

বিশ্বের উন্নত দেশগুলিতে শিশুদের মধ্যে সৃজনশীলতা, সমস্যা সমাধানের দক্ষতা, মূল্যবোধ তৈরী করা, বেশি বেশি বই পড়া ইত্যাদি বিষয়ের উপর বিশেষ জোর দেয়া হয়, কারণ এগুলি শিশুর মানসিক বিকাশে ভূমিকা রাখে। শিশুকে এমন বই, এমন বিষয়বস্তু দিতে হবে যা থেকে সে মজায় মজায় শিখতে পারবে।

শিশুদের মধ্যে সৃজনশীলতা, সমস্যা সমাধানের দক্ষতা এবং নৈতিকতাবোধ বাড়ানোর লক্ষ্য নিয়ে ২০১৭ সালে লাইট অফ হোপ লিমিটেড যাত্রা শুরু করে। যেহেতু এগুলো সারা পৃথিবীর সব দেশের শিশুদের জন্যই প্রয়োজন, তাই যাত্রার শুরু থেকেই চিন্তা ছিল পৃথিবীর সব শিশুর উপযোগী করে বই এবং কনটেন্ট ডিজাইন করা। যেহেতু ভাষাগত সমস্যা তৈরী হতে পারে তাই বই গুলি ছবি নির্ভর করা এবং বিভিন্ন এক্টিভিটির মাধ্যমে সৃজনশীলতা চর্চার ব্যবস্থা করা হয়েছে। তারই অংশ হিসাবে  Goofi দুটি সিরিজ তৈরি করে যার নাম হলো গুফি- Goofi Letter to Picture এবং বর্ণ যখন ছবি হল।

একটা অক্ষর থেকে কিভাবে ধাপে ধাপে বিভিন্ন ছবিতে রূপান্তর করা সম্ভব সেটি দেখানো হয়েছে এই ৪ টি বইয়ে। যেমন, ক থেকে কীভাবে আঁকা যায় কাক, কিংবা B থেকে Bird-এর ছবি কীভাবে আঁকা যায়।

এই সিরিজটি এখন পৃথিবীর প্রায় ৩০টি দেশে শিশু, অভিভাবক এবং শিক্ষকরা ব্যবহার করছে। লাইট অফ হোপ এই দুটি সিরিজের উপর গবেষণা করে দেখেছে যে ৩০ ভাগ শিশুরা অক্ষর শিখে ফেলছে অভিভাবক বা বড়দের সাহায্য ছাড়াই। পাশাপাশি বাড়ছে তাদের learning স্কিল এবং সৃজনশীলতা। গুফি বই এখন দেশে এবং বিদেশে পাওয়া যাচ্ছে। ভাবতেই গর্ববোধ হয় যেখানে আমাদের দেশে শিক্ষায় ব্যবহৃত হচ্ছে বিদেশী বই, সেখানে আমাদের দেশেরই বই অন্যান্য দেশে ব্যবহৃত হচ্ছে শিক্ষার উপকরন হিসেবে !

শিশুর মেধা বিকাশের সময়টাতে স্মার্ট ডিভাইসের বদলে শিশুর হাতে বই তুলে দিন। Goofi এর রয়েছে দারুণ সব বইয়ের সমারোহ, যা আপনার শিশুর মেধা বিকাশের সহায়ক ভূমিকা পালন করবে। এখন Goofi বই পাওয়া যাচ্ছে Styline এ, মজার মজার এসব বই দিয়ে শিশুর শিক্ষাকে আনন্দময় করে তুলতে এখনই শপিং করুন Styline থেকে। আপনার শিশু বড় হয়ে উঠুক সৃজনশীল এবং দায়িত্ববান হিসেবে।

Leave a Reply