খুব সহজে বার্লি দিয়ে তৈরি করুন মজাদার ৩টি রেসিপি

 বার্লি কিনে চিন্তায় পড়ে গেছেন? রেগুলার রেসিপিতে বোরিং হয়ে গেছেন? তাহলে আপনার জন্য এই পোস্টটি। 

হেলদি ফুড মানেই টেস্টলেস খাবার না। দারুণ কিছু রেসিপি এপ্লাই করলে হেলদি ফুড ও হতে পারে মজাদার।     

বার্লি উচ্চ পুষ্টিগুণ এবং প্রচুর পরিমাণ ফাইবার সম্পন্ন একটি খাবার। Low GI (Glycemic Index) ফুড বলে হোল গ্রেইন হিসেবে ডায়েট চার্টে অনেকেরই প্রথম পছন্দ বার্লি। খুব সহজে তৈরি করা যায় এমন কিছু বার্লির রেসিপি শেয়ার করবো আপনাদের সাথে। 

১. ডায়েট করতে গিয়ে বাদ দিতে হচ্ছে পছন্দের খাবার খিচুড়ি?          

ডায়েট করতে গিয়ে খিচুড়ি খাওয়া বন্ধ? বার্লি দিয়ে তৈরি হতে পারে দারুণ ইয়াম্মি খিচুড়ি। 

খিচুড়িতে ডালের বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন বার্লি। বার্লি chewy বা আঠালো ধরনের হওয়ায় খিচুড়িতে বার্লি এড করায় খিচুড়িতে আসে আলাদা ফ্লেভার আর টেস্ট ও বেড়ে যায় বহুগুণে।  

এছাড়া হালিমে তৈরীতে এড করতে পারেন বার্লি ফ্লেকস। হালিমে বিভিন্ন ডাল এবং চালের সাথে এড করে নিন বার্লি। এতে হালিম হবে ঘন এবং সুস্বাদু। আর বার্লিতে প্রচুর ফাইবার থাকায় বার্লি হজমে সহায়ক।  

২. বার্লি হুইট ব্রেড 

হোয়াইট  ফ্লোর বা সাদা ময়দা, যা আমরা বেকিং এ সচরাচর ব্যবহার করি তা  একটি High GI ফুড। সাদা ময়দা রক্তে গ্লুকোজের পরিমাণ দ্রুত  বাড়িয়ে দেয় বলে বর্তমানে সায়েন্টিস্টরা সাদা ময়দায় তৈরি খাবার পরিহারের সাজেশন দিচ্ছেন। তাই বলে কি বেকিং বন্ধ থাকবে?  

বার্লি দিয়েও কিন্তু তৈরী হতে পারে পাউরুটি, কেক। পাউরুটি, কেক তৈরিতে ব্যবহার করুন Low GI Barley Atta। 

বার্লি ফ্লোর, দুধ, ডিম, লবণ, সামান্য ঈস্ট সবগুলো উপকরণ একসাথে নিয়ে ভালোভাবে মাখিয়ে ডো তৈরি করুন। ৩০ মিনিট ডো রেখে দিন। তারপর আবার ডোটা ময়ান করে নিন। এবার প্রয়োজনমত শেপ দিয়ে বেক করে নিলেই হয়ে যাবে খুব সুস্বাদু এবং সাস্থ্যকর পাউরুটি।   

একইভাবে কেক তৈরিতে সাদা ময়দার জায়গায় বার্লি Low GI Atta ব্যবহার করতে পারেন। Low GI আটা রক্তে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। 

 

৩. বার্লি ফ্লেকস মাশরুম স্যুপ 

একদমই ভিন্ন স্বাদের ইয়াম্মি স্যুপ, মাশরুমপ্রেমীদের জন্য। 

লো হিটে বার্লি ফ্লেকস সেদ্ধ করে নিন। পানির পরিমাণটা একটু বেশি হতে হবে যেন বার্লি সব পানি শুষে না নেয়। চিকেন স্টক ও এড করতে পারেন টেস্ট বাড়ানোর জন্য। 

এবার প্যানে অলিভ ওয়েল নিয়ে মাশরুম, আদারসুন পেস্ট, টমেটো কেচাপ দিয়ে মাশরুমটা হালকা ভেজে নিয়ে বার্লি স্টকে এড করে দিন। 

বার্লি এবং মাশরুম দুইটিই উচ্চ পুষ্টিসমৃদ্ধ খাবার হওয়ায় এই স্যুপটা পুষ্টিমানে অনেক বেশি ভরপুর। 

ওয়ান্ডার গ্রেইন বার্লি শুধু পুষ্টিগুণেই সমৃদ্ধ না, বার্লি দিয়ে তৈরি হতে পারে মজাদার সব খাবার। প্রতিদিনের খাবারে সিরিয়াল হিসেবে দুধের সাথে  বার্লি ফ্লেকস তো থাকছেই। সাথে খেজুর আর বাদাম এড করলে টেস্ট বেড়ে যায় বহুগুণ। হেলদি ফুড যদি টেস্টি হয় তাহলে আর চিন্তা কি? স্টাইলাইনে পাচ্ছেন অরগানিক উপায়ে প্রসেসড Barley সহ Whole Grain ফুড