সুস্থ থাকার প্রথম ধাপ – অরগানিক হেলদি ফুড

সুস্থ থাকার প্রথম ধাপ স্বাস্থ্যকর খাবার খাওয়া। ভেতর থেকে সুস্থ হয়ে ওঠার জন্য ডায়েট চার্টে সে খাবারগুলো এড করতে হবে যেগুলো শরীরের জন্য প্রয়োজনীয় উপাদান সরবরাহের পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে।  

সাম্প্রতিক মহামারী পরবর্তী জীবনে সুস্থতা আমাদের জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। আর সুস্থ থাকতে অরগানিক হেলদি ফুড খাওয়ার অভ্যাসের বিকল্প নেই। 

হেলদি ফুড অপশনে যে খাবারগুলো পুষ্টিমানে শীর্ষে :

১. মধু   

বর্তমানে চিনির বিকল্প হিসেবে হেলদি ফুড মধুকে অনেকেই বেছে নিচ্ছেন। কারণ মধু Low GI ফুড, মধু রক্তে গ্লুকোজের পরিমাণ ততটা বাড়ায় না, যতটা চিনি বাড়ায়। 

চিকিৎসায় মধু ব্যবহার হয়ে আসছে হাজার বছর ধরে। গবেষণায় দেখা গেছে, মধুতে আছে এমন কিছু উপাদান যা ব্যথানাশক হিসেবে কাজ করে। বিশেষত burn healing এর জন্য মধুর ব্যবহার দ্রুত প্রদাহ কমিয়ে আনে। 

এছাড়া মধু ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। মধু ক্ষতিকর LDL Cholesterol কমায় এবং উপকারী HDL Cholesterol এর পরিমাণ বাড়ায় বলে হার্টের সুস্থতার  জন্য মধু একটি ভাল অপশন। 

২. নাটস এন্ড সিডস

বাদাম এবং বীজ প্রোটিন এবং ভিটামিনের অন্যতম উৎস। বীজে আছে শরীরের জন্য দরকারী সব মাল্টিভিটামিনস। ভিটামিন দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরিতে প্রধান ভূমিকা রাখে । 

ফাইবারে ভরপুর Chia Seeds হজমে সহায়ক 

ক্ষতিকর কোলেস্টেরল কমানোর মাধ্যমে বাদাম হার্ট ডিজিজের সম্ভাবনা কমিয়ে আনে। এছাড়া বাদামে কার্বোহাইড্রেট এর পরিমাণ খুব কম বলে যারা ওয়েট কন্ট্রোল ডায়েটে আছেন বাদাম তাদের জন্য খুব বেনিফিটেড। 

৩. অরগানিক তেল 

তেল ছাড়া তো রান্না অসম্ভব, কিন্তু এই তেল কি উপকারী নাকি ক্ষতিকর?  

বাজারের সাধারণ তেলগুলো বেশিরভাগ কৃত্রিম উপায়ে প্রসেসড করে তৈরি করা হয় বলে এগুলোর কোন উপকারী দিক তো নেই, বরং দেহে এগুলোর ক্ষতিকর  প্রভাবই বেশি। 

অন্যদিকে অরগানিক উপায়ে প্রস্তুতকৃত তেল সুস্বাস্থ্যের জন্য খুব  উপকারী। রান্নায় পুষ্টিগুণে ভরপুর অরগানিক সরিষার তেলের ব্যবহার আপনার হজমশক্তি বাড়াবে। Olive Oil খেলে হার্ট ডিজিজের ঝুঁকি কমে।

Black Seed Oil বা কালোজিরার তেল এজমা, এলার্জি, ঠান্ডাজনিত অসুখে ঔষধ হিসেবে ব্যবহার করতে পারেন।   

৪. খেজুর 

Highly nutritious ফুড খেজুর নিয়ে নতুন করে কিছু বলার নেই। খেজুর  একটি সুষম খাবার। খেজুরে আছে প্রচুর ফাইবার এবং এন্টিঅক্সিডেন্ট। 

খেজুর শুধু আপনার সুস্থতায়ই ভূমিকা রাখে না, মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ায় এই হেলদি ফুড খেজুর।     

 এছাড়া বেশ কিছু ইনফেকশন প্রতিরোধে খেজুর কাজ করে। প্রতিদিনের খাদ্যতালিকায় খেজুর এড  করা ক্যান্সারের রিস্ক কমায়। 

৫. হেলদি হারবস  

খাবারের পাশাপাশি ডায়েট চার্টে পুষ্টিমানে পূর্ণ কিছু হারবাল উপাদান এড করা  আপনার সুস্থতা নিশ্চিত করে। 

Moringa Powder বা সজিনা পাতা গুঁড়ো দেহ এবং ত্বক উভয়ের জন্যই খুব উপকারী। বিভিন্ন ঔষধি গুণ সম্পন্ন Cinnamon Powder বা দারচিনি গুঁড়ো ব্লাড সুগার নিয়ন্ত্রণে কাজ করে। এ ছাড়া Cinnamon Powder হজমের জন্য সহায়ক। 

কিন্তু এই হারবস গুলো থেকে সর্বোচ্চ বেনিফিট পেতে এগুলোর অরগানিক উৎপাদন নিশ্চিত করতে হবে। তাই সুস্থতার জন্য আমরা গুরুত্ব দিচ্ছি অরগানিক ফুডকে।     

Pumpkin Seeds ইনসমনিয়ার প্রাকৃতিক ঔষধ!   

হেলদি অরগানিক ফুড গ্রহণের পাশাপাশি পরিমিত ঘুম এবং প্রচুর পরিমাণ পানি পান করার অভ্যাস গড়ে তুলুন। এতে আপনি ভেতর থেকে হয়ে উঠবেন সুস্থ এবং সুন্দর। 

স্টাইলাইন অরগানিক হেলদি ফুড এবং হারবালগুলো দেখুন এখানেঃ

Styline Healthy and Organic