গহনার যত্নে কিচেন সল্যুশন

খুব অস্বাভাবিক নয়, যদি আপনার কিছু জুয়েলারি আলমারি তে পড়ে থাকে এবং দিনে দিনে রং হারিয়ে আরো ফিকে হয়ে যাচ্ছে। জুয়েলারি ক্লিনার অথবা প্রয়োজনীয় টুলস এর অভাবে সেটা আপনার শোভা না বাড়িয়ে পড়ে থাকছে জুয়েলারি বাক্সেই। 

কিন্তু আপনার পড়ে থাকা জুয়েলারির আরো dull এবং ফিকে হয়ে যাওয়ার দিন শেষ কারণ এখন জুয়েলারি ক্লিনিং এর জন্যে রয়েছে কিছু ঘরোয়া সমাধান। তাই এই লেখার মাধ্যমে আপনাকে পরিচয় করিয়ে দিচ্ছি কিছু ক্লিনিং টুলস এর সাথে যা আপনি পেয়ে যাচ্ছেন আপনার রান্নাঘরেই…..

১. বেকিং সোডা :

কি ভাবছেন শুধু কেক অথবা baking এই  লাগে বেকিং সোডা? পুরানো গয়নার শাইন ফিরিয়ে আনতে দেখুন কি ম্যাজিক এর মত কাজ করে এই বেকিং সোডা।

রূপার গয়না পরিষ্কারের জন্যে আপনাকে ১/৪ বেকিং সোডা এবং ২ টেবিল চামচ পানির একটি মিশ্রণ তৈরী করে নিতে হবে। তারপর একটি ভেজা স্পঞ্জ দিয়ে আলতো করে ঘষে পরিষ্কার করে শুকিয়ে নিন।  দেখতে পাবেন কেমন চমকাচ্ছে নতুনের মত !

সোনার গয়নাও কিন্তু পরিষ্কার করে নিতে পারেন বেকিং সোডা দিয়েই। কিছুটা বেকিং সোডার সাথে অল্প পরিমানে ভিনেগার মিশিয়ে নিন , তারপর আলতো করে পরিষ্কার করে নিন গয়নাটি। তবে মুক্তা  অথবা মূল্যবান পাথর বসানো গয়না পরিষ্কারে এই বেকিং সোডা ব্যবহার না করাই ভালো, কারণ এতে ব্যবহৃত উপাদান গুলো পাথর অথবা মুক্তাগুলোকে ক্ষয় অথবা আলগা করে ফেলতে পারে।

২. টমেটো কেচাপ:

খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি টমেটো কেচাপ কে ব্যবহার করতে পারেন ডুয়াল সল্যুশন হিসেবে। ব্যবহার করতে পারেন জুয়েলারির ফিকে ভাব কমাতেও।

যদি আপনার রিং, ব্রেসলেট, earring এর প্লেইন টেক্সচার হয়ে থাকে তাহলে কেচাপ ভর্তি ছোট একটি  বাটিতে ডুবিয়ে রাখুন কিছু সময়ের জন্যে। আর যদি ডিজাইন করা হয়ে থাকে তাহলে টুথব্রাশ আর কেচাপ দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করুন।  রূপার গয়না বেশিক্ষন ডুবিয়ে রাখলে ক্ষয় হয়ে যেতে পারে তাই আপনাকে খেয়াল রাখতে হবে সময়ের দিকে। আলতো করে পরিষ্কার করে শুকিয়ে নিন, পরার জন্যে তৈরী আপনার গয়না।

৩. টুথপেস্ট:
সামান্য টুথপেষ্ট লাগিয়ে নিন পুরানো টুথব্রাশে এবং ব্যবহার করুন আপনার দাঁত এর বদলে ডায়মন্ড এর রিং ঝকঝক করাতে। ভেজা পুরোনো কাপড় দিয়ে মুছে ফেলুন অবশিষ্ট কিছু থাকলে।

৪. ভিনেগার:

এখন বলছি কিভাবে পুরোনো jewelry কে বানিয়ে ফেলতে পারেন brand new jewelry. Pure রূপার ব্রেসলেট, রিং অথবা অন্য jewelry ডুবিয়ে রাখুন ১/২ কাপ সাদা ভিনেগার এবং ২ টেবিল চামচ বেকিং সোডার মিশ্রনে। ২/৩ ঘন্টা পর ধুয়ে ফেলুন ঠান্ডা পানি দিয়ে। পাতলা কাপড় দিয়ে মুছে নিয়েই পেয়ে যাচ্ছেন সদ্য কেনা jewelry এর চমক।

৫. ডিশ ক্লিনার:

গোল্ড, প্ল্যাটিনাম জুয়েলারির জন্যে সিম্পলি ডিশ ক্লিনার এবং পানির ক্লাসিক মিক্স হতে পারে সহজ ২মিনিটস সমাধান। টুথব্রাশ অথবা কাপড় ব্যবহার করুন আলতো করে ঘষে নিতে। ব্যাস তৈরী হয়ে গেলো জুয়েলারি আপনার শোভা বাড়াতে।

এভাবে কিছুটা সময় আপনি বের করে নিলেই, এই কিচেন টুলস গুলোর মাধ্যমে আপনার জমিয়ে রাখা dull এন্ড tarnish জুয়েলারি হয়ে উঠবে নতুনের মত shiny। আর আপনার জুয়েলারির collection বাড়াতে পারেন Styline jewelry থেকে।

Visit our website/ App for exclusive collections – https://www.stylinecollection.com/index.php?route=product/category&path=283

Leave a Reply